ব্রেকিং নিউজঃ মালয়েশিয়ায় জানুয়ারি থেকে স্টুডেন্ট ভিসায় প্রবেশের অনুমতি ঘোষণা

 



আগামী বছর ২০২১ সালের জানুয়ারি মাস থেকে বিদেশি শিক্ষার্থীদের মালয়েশিয়া প্রবেশের অনুমতি দেয়া হয়েছে তবে সকল দেশের স্টুডেন্টদের অনুমতি দেয়া হলেও যুক্তরাজ্যের করোনা পরিস্থিতি তীব্রতার কারণে সেদেশের স্টুডেন্টদের মালয়েশিয়া প্রবেশের অনুমতি দেয়া হয়নি। 


মালয়েশিয়ার সিনিয়র প্রতিরক্ষামন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব আজ সংবাদ সম্মেলনে বলেছেন, এই অনুমতির মধ্যে দিয়ে  শিক্ষার্থীরা পড়াশোনা চালিয়ে যাওয়া এবং স্থানীয় সরকারী এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলির অফার প্রাপ্ত নতুন শিক্ষার্থী অন্তর্ভুক্ত রয়েছে অর্থাৎ যারা নতুন করে মালয়েশিয়ায় স্টুডেন্ট ভিসায় আসার জন্য আবেদন করেছে তারাও অন্তর্ভুক্ত রয়েছে।


 মালয়েশিয়ার বর্তমান করোনাভাইরাস পরিস্থিতির বিষয়ে বক্তব্য দিতে গিয়ে তিনি বলেন,বিশ্ববিদ্যালয়ে আসার হওয়ার পাশাপাশি তাদের জন্য আবাস্থলও রয়েছে, আমরা চাই না যে তারা কেবল বাসা খোঁজার জন্য আসুক। তাদের জন্য সমস্ত কিছু প্রস্তুত রয়েছে।

আরও পড়ুন

 মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত

মালয়েশিয়ায় আবারও লকডাউন বাড়ানো হয়েছে     

মালয়েশিয়ায় পাহাড় ধ্বসে এক প্রবাসীর মৃত্যু, হৃদরোগে মারা গেলেন আরেক বাংলাদেশি 

মালয়েশিয়ায় কর্মহীন হয়ে পড়া ৯ বাংলাদেশীর আত্মহত্যা

তিনি বলেছিলেন যে সরকার একই তারিখ থেকে কার্যকর হয়ে আন্তর্জাতিক ও বেসরকারী বিদ্যালয়ের বেসামরিক নাগরিকদের ফিরে আসতে দেওয়ার বিষয়েও রাজি হয়েছে।


 তবে তিনি বলেছিলেন যে এটি কেবলমাত্র বিদ্যমান শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য যারা মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ থেকে আবেদন এবং ভিসা পাওয়ার জন্য অনুমোদিত হয়েছেন।


ইসমাইল সাবরি বলেছিলেন, মালয়েশিয়ায় যাওয়ার আগে এবং জাতীয় প্রবেশ পথে তিন দিন আগে পরীক্ষা করানো এবং কোয়ারান্টাইন সেন্টারে 10 দিনের জন্য অবস্থান সহ সকল শিক্ষার্থীদের স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) সেট মেনে চলতে হবে।




এক্ষেত্রে COVID-19 পরীক্ষার ব্যয় অবশ্যই ছাত্র এবং তাদের অভিভাবকদের বহন করতে হবে।  উচ্চতর শিক্ষা মন্ত্রনালয় থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষার বিষয়ে বিস্তারিত এসওপি এবং শর্তাদির বিস্তারিতভাবে ঘোষণা করা হবে বলে জানান তিনি।


 মালয়েশিয়ার শিক্ষার্থীদেরও আগামী জানুয়ারিতে ক্যাম্পাসে ফিরে আসতে দেওয়া হয়েছে কিনা জানতে চাইলে ইসমাইল সাবরি বলেছিলেন যে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ হতে এই বিষয়ে একটি ঘোষণা দেয়া হবে।


No comments

Theme images by Dizzo. Powered by Blogger.